পুতুল স্বপ্ন
- শাহানারা সুলতানা তানিয়া ২৭-০৪-২০২৪

পাহাড়িকে আঁকতে গিয়ে বেশ সুবিধে হলো না,
নাহ,
এভাবে আর হবে না,আমার একটা পুতুল চাই ।
সত্যিই চাই,
যাকে দিয়ে আমি কবিতা বানাবো, যার চোখে মেঘ আঁকবো, যার হৃদয়ে বরফ চাষ করবো, একটা হেমন্ত এঁকে দিবো যার কপালে ।
এভাবে আর এগুনো যাচ্ছেনা,
আমার একটা পুতুল চাই
যাকে সাথে নিয়ে পাড়ি দিবো দীর্ঘ উপত্যকা ।
যার নামে কবর হবে,শ্মশান হবে, এপিটাফ হবে, হবেনা শুধু কোলাহল, কেননা,
আমিতো শুধু প্রশান্তি চাই !
একদিন তাকে খুব উচ্ছলতা দিতে মন চাইবে,
আমি হয়ত আমার পুতুলটাকে নাচাবো,হাঁসাবো,কথা বলাতে চাইবো,
সে চুপ থেকে আমাকে প্রশান্তি শিখিয়ে দিবে ।
আমি কখনোই বুঝিনা,
যে পুতুলটা আমি নিজের মনকে চিন্তা করি,
সেও ডানা মেলে উড়তে চায় ।
অস্তিত্বে যার স্বপ্ন মিশে থাকে,
আমি পথের দুর্গম দশা তার সামনে তুলে ধরি ।
জানিনা,আমরা সবাই কিংবা অধিকাংশই এমনটা করি কি না ?
আমার পুতুল চাই,
সে আমার মত স্বপ্ন দেখতে ভুলে যাবে,
অথচ, নিজেই স্বপ্ন হয়ে আমার মনে বসে আছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।